এসইও টিউটোরিয়াল-Google Page Rank,Backlinks & Paidlinks

gg
fg

আজ আমরা গুগল Page Rank (PR) নিয়ে আলোচনা করব। যদিও এটা অনেক Backdated একটা বিষয় এবং আপনারা হয়ত কিছু না কিছু অবশ্যই এ সম্পর্কে জানেন। অনেকে মনে করে যে, PR মনে হয় সার্চ ইঞ্জিন ranking এ ব্যবহৃত হয়। আবার অনেকে মনে করে এটা মনে হয় কোন ওয়েবসাইট সম্পর্কে গুগলকে green signal দেয়। এই কথাগুলোর প্রতিটাই আংশিকভাবে সত্য। PR দিয়ে গুগল তার সার্চ রেজাল্ট তৈরী করে না। এটা গুগল সার্চ ranking এর এলগরিদম এর উপর প্রভাব আছে।

কোন ওয়েবসাইটের PR আপনি সহজে measure করতে পারবেন না একমাত্র গুগল ছাড়া। হ্যা আপনি বলতে পারেন PR পরিমাপ করার জন্য অনেক টুলস আছে। কিন্তু তারা কেউই PR measure সঠিকভাবে করতে পারেনা, কারণ এটা একমাত্র গুগলই জানে।

চলুন আমরা আমাদের উদাহরণের সাইটটার PR দেখে আসি। এজন্য আমরা google toolbar use করব।
দেখুন আমাদের home page এর pr 1 show করছে। কিন্তু ভিতরের পেজের pr 0 দেখাচ্ছে। যেহেতু আমাদের পেজটা একটা নতুন পেজ এবং আমরা তেমন কোন backlink তৈরি করিনি, তাই pr 1 normal. আর ভিতরের পেজের দিকে আপনি যত যাবেন তত দেখবেন pr কমে যাচ্ছে, কারন ভিতরের পেজে Link juice কম pass হয়। আপনার সাইটের কোন পেজে pr যদি নাও দেখায় তাহলেও আপনার চিন্তিত হওয়ার কোন কারণ নেই, কারণ আপনার পেজটা ঠিকই google ইনডেক্স করবে এবং আপনি এই পেজের জন্য high rank ও করতে পারেন।

নিচের তথ্যগুলো আশা করি গুগল পেজ র‌্যাঙ্ক সম্পর্কে বুঝতে সাহায্য করবে:

    • সঠিক PR সবসময় নাও দেখাতে পারে।
    • কারণ এটা বছরে মাত্র কয়েকবার update করা হয়।
    • নতুন সাইট যাদের অল্প কয়েকটা লিঙ্ক আছে তাদের page rank সাধারণত দেখায় না।
    • আপনি সাইটে যত deep এ ঢুকবেন, তত PR এর পরিমাণ কমে যাবে।
    • PR দ্বারা আপনি আপনার সাইটের quality সম্পর্কে ধারণা করতে পারেন কিন্তু তার মানে এই না যে PR কম তাই আমার সাইটটাও অনেক খারাপ বা আমার সাইটটা কখনই গুগলে Rank করতে পারবে না।
  • গুগল যেহেতু এটাকে খুবই lately update করে, তাই আমরা আশা করতে পারি, অদূর ভবিষ্যতে এই টুলটা নাও থাকতে পারে।

গুগল PR নিয়ে অনেক চিন্তিত হওয়ার কিছু নেই। এটাকে আপনি আপনার সাইটের Goal হিসেবে নিবেন না। কারন আপনার প্রধান উদ্দেশ্য হবে, search engine এর search results এ Rank করা। আপনার সাইটটাকে একটা Link-Worthy site হিসেবে তৈরি করুন অর্থাৎ আপনার siteএর content গুলোকে rich করুন, নতুন নতুন প্রয়োজনীয় service যোগ করুন- ফলে বিভিন্ন মানুষজন আপনার সাইটের সাথে লিঙ্ক করতে বাধ্য হয়ে।

কিভাবে Backlink manage করবেন ?

Backlink তৈরি করার অনেক পদ্ধতি আছে এবং আপনি যদি google এ \”How to build backlinks\” লিখে সার্চ করেন তাহলে আপনি প্রচুর পরিমানে Backlink তৈরি করার idea পাবেন। এটা দেখতে পারেন এর ভিতর কিছু সঠিক টেকনিক, কিছু ভুল এবং কিছু টেকনিক আসলে কখনই ভুলেও apply করা উচিৎ নয় কারণ পরবর্তীতে আপনার Ranking নিয়ে সমস্যায় পড়তে পারেন। আপনি কি জানেন আপনার ব্যাকলিঙ্ক কেন দরকার? ব্যাকলিঙ্ক এর মেইন উদ্দেশ্য ছিল targeted traffic নিয়ে আসা, মনে করেন একটা site আপনি বই কিনতে গেলেন, সেখানে যেয়ে আপনি একটা সাইটের লিঙ্ক দেখলেন যারা হয়ত শুধু বই না আরো অনেক home appliance বিক্রি করে এবং আপনার হয়ত ঐ সাইটটা ভিজিট করলেন এবং এমন কিছু জিনিস পেলেন যা হয়ত আপনার ঐ মুহূর্তে দরকার ছিল। সার্চ ইঞ্জিন আসার আগে ওয়েবমাস্টাররা সাধারণত এসব ভিজিটর পাওয়ার জন্যই লিঙ্ক এক্সচেঞ্জ করতো। কিন্তু গুগলই প্রথম সার্চ ইঞ্জিন যা Link Popularity এর ধারনাটা সম্পর্কে সবাইকে পরিচয় করিয়ে দেয়।

এর পর থেকেই webmasterরা ব্যাকলিঙ্ক এর জন্য প্রতিযোগীতা শুরু করে। সাধারনত ভাল এবং হেল্পফুল সাইটের সাথে ব্যাকলিঙ্ক করা উচিৎ, কিন্তু অনেকেই এই নিয়ম ফলো করেনা। সাধারণত দেখা যায়, তারা ভাল খারাপ যে কোন সাইটের সাথে ব্যাকলিঙ্ক exchange করতে আগ্রহী এবং এই খারাপ সাইটের সাথে লিঙ্ক করাটা ওয়েব সাইটের জন্য খুবই বাজে ডিসিশন। কখনো স্বয়ংক্রিয় ভাবে কাউকে ব্যাকলিঙ্ক করার জন্য requests পাঠাবেন না।

ব্যাকলিঙ্ক পাওয়া যখন ধীরে ধীরে কষ্টকর হয়ে যাচ্ছিল তখন ওয়েবমাস্টাররা link কেনা শুরু করল। কিন্তু সার্চ ইঞ্জিন কখনই Paid links পছন্দ করে না কারণ:

    • Paid link কে ভোট হিসেবে গণনা করা যায় না। কারণ এটা দ্বারা বোঝা যায় না যে, আপনার সাইট লিঙ্ক worthy তাই link করা হয়েছে? টাকার বিনিময়ে আপনি তো যে কারো কাছ থেকেই লিঙ্ক পেতে পারেন।
    • তাই Search engine যদি বুঝতে পারে যে এটা কেনা লিঙ্ক তাহলে ঐ সাইটকে পেনাল্টি করবে।
    • এই জন্য SE ঐ ধরনের কেনা লিঙ্ক গুলোকে sponsored লিঙ্ক হিসেবে মার্ক করে রাখতে বলে।
    • আবার এই ধরনের কেনা বা bad quality লিঙ্ক এ আপনি \”nofollow\” attribute টি যোগ করতে পারেন।
    • যে কোন ধরনের Tricks link building এর ক্ষেত্রে পরিহার করুন।
    • যে সমস্ত ওয়েবসাইট যে কোন ধরনের লিঙ্ক submit করলে accept করে, সে সমস্ত ওয়েবসাইটকে পরিহার করুন।
    • কোন প্রকার link farm থেকে সাহায্য নিবেন না। কারন তারা তাদের link popularity বৃদ্ধি করার জন্য প্রায় সব সধরনের সাইটকে approve করে।
  • অনেকেই দেখা যায় যে, নিজেরাই অল্প কিছু সাইট বানায় এবং সেই সাইটগুলো cross-link করে । এটাও উচিৎ না। তবে হ্যা আপনার সাইটগুলোর মধ্যে যদি বিষয়বস্তুতে মিল থাকে তাহলে আপনি লিঙ্ক করতে পারেন।