ডেবিট বা ক্রেডিট কার্ড কি?

ডেবিট ও ক্রেডিট কার্ড কি: নোট বাতিলের পর থেকে ডিজিটাল পেমেন্টের প্রবণতা বৃদ্ধি পেয়েছে, কিন্তু তার আগে গ্রাহকরা অর্থের ডিজিটাল পেমেন্টের জন্য ডেবিট এবং ক্রেডিট কার্ড ব্যবহার করতেন। একে সেভ মানিও বলা হয়।

ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের মাধ্যমে গ্রাহক কেনাকাটা এবং অর্থ লেনদেনে অনেক স্বাচ্ছন্দ্য বোধ করেন। যদিও উভয় কার্ডের ব্যবহার প্রায় একই, তবে এখনও তাদের মধ্যে কিছু পার্থক্য রয়েছে যা আপনার জানা উচিত।Debit card

এই নিবন্ধে আমরা ডেবিট এবং ক্রেডিট কার্ডের পার্থক্য, ব্যবহার এবং সতর্কতা সম্পর্কে কথা বলব। ডেবিট হয় কিভাবে এবং ক্রেডিট কার্ড ব্যবহার করা , কি সুবিধা এবং অসুবিধা হয় ডেবিট এবং ক্রেডিট কার্ড, আপনি এই ধরনের সব issues- উপর এই প্রবন্ধে জানতে পাবেন

 

ডেবিট কার্ড কি?

ডেবিট কার্ড হল সেই কার্ড যা আপনার অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা আছে। এটি ব্যবহার করলে, অ্যাকাউন্টধারীর অ্যাকাউন্ট থেকে সরাসরি টাকা কেটে নেওয়া হয়।

এটি ফান্ড লেনদেন করতে ব্যবহৃত হয়। যার সাহায্যে আপনি এটিএম এর মাধ্যমে ইলেক্ট্রনিকভাবে আপনার অ্যাকাউন্টে প্রবেশ করে অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে এবং জমা করতে পারবেন।

এছাড়াও, এটি অনলাইন লেনদেন এবং কেনাকাটার জন্যও ব্যবহৃত হয়।

 

ডেবিট কার্ডের প্রকারভেদঃ

অনেক ধরনের ডেবিট কার্ড আছে যা আমরা ব্যবহার করি। ডেবিট কার্ড তিনটি ভাগে বিভক্ত। প্রযুক্তি, পেমেন্ট প্ল্যাটফর্ম এবং ব্যবহার। এই তিনটির ভিত্তিতে ডেবিট কার্ডের শ্রেণীবিভাগ নিম্নরূপ-

প্রযুক্তির ভিত্তিতে, ডেবিট কার্ড তিন প্রকার-

কন্টাক্টলেস ডেবিট কার্ড – রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) বা নিয়ার ফিল্ড কমিউনিকেশন (এনএফসি) প্রযুক্তি এই ডেবিট কার্ডগুলিতে ব্যবহৃত হয়, যাতে আপনি একক ট্যাব থেকে আপনার লেনদেন সম্পন্ন করতে পারেন।

চিপ অ্যান্ড পিন ডেবিট কার্ড – এই ধরনের ডেবিট কার্ড একটু বেশি প্রযুক্তি ব্যবহার করে আপনার লেনদেনকে নিরাপদ করে তোলে। এই ধরনের ডেবিট কার্ডে ডেটা একটি চিপে সংরক্ষিত থাকে। লেনদেন সম্পন্ন করার জন্য এর পিন প্রয়োজন।

ম্যাগনেটিক স্ট্রাইপ ডেবিট কার্ড – এই ডেবিট কার্ডকে সোয়াইপ কার্ডও বলা হয়। এই কার্ডটিতে একটি চৌম্বকীয় ব্যান্ড রয়েছে যা চৌম্বকীয় রিডিং হেডের মাধ্যমে লেনদেনের জন্য সোয়াইপ করা হয়।

পেমেন্ট প্ল্যাটফর্মের উপর নির্ভর করে পাঁচ ধরনের ডেবিট কার্ড রয়েছে-

ভিসা ডেবিট কার্ড

 

ভিসা ইলেক্ট্রন ডেবিট কার্ড

 

Maestro ডেবিট কার্ড

 

মাস্টার ডেবিট কার্ড

 

RuPay ডেবিট কার্ড

 

ব্যবহারের ভিত্তিতে, চার ধরনের ডেবিট কার্ড রয়েছে, যা নিম্নরূপ-

প্রিপেইড ডেবিট কার্ড- এগুলো কোন একাউন্টের সাথে লিঙ্ক করা নেই, সেগুলো ব্যবহার করার জন্য আপনাকে প্রথমে এতে টাকা রাখতে হবে।

আন্তর্জাতিক ডেবিট কার্ড– আপনি বিদেশে লেনদেনের জন্য এই ডেবিট কার্ড ব্যবহার করেন। এই ডেবিট কার্ডের মাধ্যমে অর্থপ্রদানের জন্য, আপনাকে কিছু অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে।

ভার্চুয়াল ডেবিট কার্ড– এটি একটি শারীরিক ডেবিট কার্ড নয়, এটি ফোন এবং ইন্টারনেট ব্যবহার করে অনলাইন লেনদেনের জন্য ব্যবহৃত হয়।

ব্যবসায়িক ডেবিট কার্ড– এই ডেবিট কার্ড শুধুমাত্র কর্পোরেট ব্যক্তিদের জন্য জারি করা হয়, যেমন ব্যবসার জন্য।

 

ক্রেডিট কার্ড কি?

তবে ডেবিট কার্ডের মতো ক্রেডিট কার্ডও ব্যবহার করা হয়। কিন্তু এটি একটি অ্যাকাউন্টের সাথে যুক্ত না থাকায়, এতে ব্যবহৃত অর্থ হল কিছু পরিষেবা বা আইটেমের জন্য অগ্রিম অর্থপ্রদান, যা আপনাকে নিয়মিত সময়সূচীতে দিতে হবে।

এর জন্য ব্যাংক আপনাকে কিছু সুদ দেয়। এর বাইরে, আপনি ডেবিট কার্ডের মতো ক্রেডিট কার্ড থেকে টাকা তুলতে পারবেন না। ক্রেডিট কার্ডের একটা সীমা আছে।

এর বেশি খরচ করতে পারবেন না। ব্যাঙ্ক আপনার ব্যবসা বা আয়ের উপর ভিত্তি করে আপনার সীমা নির্ধারণ করে।

 

ক্রেডিট কার্ডের ধরনঃ ক্রেডিট কার্ডের প্রকারগুলি আপনার ব্যবহার অনুযায়ী, যা নিম্নরূপ-

 

লাইফ স্টাইল ক্রেডিট কার্ড

 

শপিং ক্রেডিট কার্ড

 

ভ্রমণ ক্রেডিট কার্ড

 

পুরস্কার ক্রেডিট কার্ড

 

ক্যাশব্যাক ক্রেডিট কার্ড

 

ফুয়েল ক্রেডিট কার্ড

ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড ব্যবহারে সতর্কতাঃ

ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করার একটি বড় প্রয়োজন রয়েছে। কারণ ডিজিটাল পেমেন্টের প্রবণতা যত বাড়ছে, অনলাইনে প্রতারণাও বাড়ছে।

অতএব, ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড ব্যবহার করার সময় কিছু সতর্কতা অবলম্বন করা খুবই গুরুত্বপূর্ণ, যাতে আপনার টাকা নিরাপদ থাকতে পারে। সতর্কতাগুলি নিম্নরূপ:

আপনার পিন কোথাও লিখবেন না

আপনার ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের তথ্য কারো সাথে শেয়ার করবেন না।

শুধুমাত্র বিশ্বস্ত ওয়েবসাইট শুধুমাত্র অনলাইন লেনদেন ইন

এটিএম থেকে সময়মতো চুমুক দিয়ে সাবধানে টাকা তোলা, আপনার ব্যাঙ্কের কাছের এটিএম ব্যবহার করা

যে কেউ আপনার ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ড ব্যবহার করতে পারে না