ব্লগার সাইটের থিম পরিবর্তন করুন

1
107
ব্লগারের থিম পরিবর্তন

হ্যালো ব্ন্ধুরা, আগের পোস্টটিতে বলেছিলাম যে কিভাবে আপনি ব্লগারে একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করবেন। আজ আপনাদের ব্লগারের থিম কিভাবে পরিবর্তন করবেন

থিম পরিবর্তন করার আগে অবশ্যই আপনার ওয়েবসাইটে কিছু ব্লগ পোস্ট করে নিবেন। নাহলে থিম পরিবর্তন করলেও কি কি পরিবর্তন হচ্ছে সেটি বুঝতে পারবেন। এজন্য অবশ্যই কমপক্ষে ৪টি বা ৫টি পোস্ট করে নিবেন।

থিম পরিবর্তন করার ধাপগুলো :

১. সর্বপ্রথম আপনার ব্লগারের জন্য থিম ডাউনলোড করতে হবে। আপনি গুগোল থেকে সার্চ দিয়ে আপনার পছন্দ মত যে কোন একটি থিম ডাউনলোড করতে পারেন। আর যদি আপনি থিম ডাউনলোড করতে না পারেন আমাকে ফেসবুকে ম্যাসেজ দিয়েন আমি আপনার জন্য থিম ডাউনলোড করে দিব।

২. এবার ডাউনলোড করা File টি যদি Zip হয় তাহলে এই ফাইল Extract করতে হবে। আর Extract করার জন্য আপনি ES File Explore App বা অন্য কোন App ব্যবাহার করতে পারেন । Extract করার পর অনেকগুলো ফাইল পেতে পারেন এর ভেতর থেকে(.xml) ফাইলটি হলো আপানার থিম। আর যদি ফাইলটি (. xml) হয় তাহলে কিছুই করা লাগবে না।

৩. এরপর আপনার ব্লগার একাউন্টে লগইন করে নিন।

৪. আপনার যদি একাধিক সাইট থাকে তাহলে যে সাইটটির থিম পরিবর্তন করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করুন।

৫. এরপর মেনু থেকে Theme অপশনটিতে যান। এখান থেকে Backup/Restore অপশনে যান।

৬. থিম পরিবর্তন করার আগে অবশ্যই Download Theme এ ক্লিক করে বর্তমান থিমটি ডাউনলোড করে নিন। কারণ থিম পরিবর্তন করতে যেয়ে কোথাও কোন সমস্যা হলে করে এই থিমটি আবার আপলোড করতে হবে।

৭. এবার Choose File এ ক্লিক করে প্রথম ডাউনলোড করা (.xml) থিমটি সিলেক্ট করে দিন। তারপর আপলোডে ক্লিক করুন।

৮. আপলোড হওয়ার পর ব্যাক করুন এবং Mobile এর নিচের সেটিং অপশনটিতে ক্লিক করুন। এরপর Choose Mobile Theme নামের একটি পপআপ মেনু আসবে। এখান থেকে No,Show desktop theme on mobile device সিলেক্ট করে Save করে দিন।

ব্যাস আপনার ওয়েবসাইটের থিমটি পরিবর্তন হয়ে গেল। এরপর আপনার সাইটের থিমটি কাস্টমাইজেশন করতে হবে। না হলে আপনার থিমটি ঠিকভাবে কাজ করবে না। থিম ডাউনলোড করে Extract করার পর থিম ফাইলটির সাথে একটি ডকুমেন্টেশন নামে একটি ফাইল পাবেন। যেটির নির্দেশ অনুযায়ী আপনাকে Theme টি কাস্টমাইজেশন করতে হবে। এরপরও যদি কোথাও কোন সমস্যা হয় তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন সমস্যার সমাধান করার চেষ্টা করব।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here