মাত্র ৫ মিনিটে সম্পূর্ন ফিতে ওয়েবসাইট তৈরি করুন

0
95

ওয়েবসাইট তৈরি করার জন্য অনেক ধরনের প্ল্যাটফর্ম আছে এর মধ্যে সবথেকে জনপ্রিয় হলো ওয়ার্ডপ্রেস। তবে ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে ওয়েবসাইট তৈরি করতে হলে অবশ্যই আপনাকে ডোমেইন হোস্টিং ক্রয় করতে হবে। আজ আমরা যে প্ল্যাটফর্ম ব্যবহার করব সেটা হলো ব্লগার যেটি গুগোলের একটি সার্ভিস। এখানে আপনি চাইলে সম্পূর্ন ফ্রি একটি প্রোফেশনাল ওয়েবসাইট তৈরি করতে পারবেন।

ওয়েবসাইট তৈরি করতে আপনার একটি জিমেইল দরকার। জিমেইল একাউন্ট না থাকলে একাউন্ট তৈরি করে নিন। এর পর যে কোন একটি ব্রাউজারে আপনার জিমেইল একাউন্টটি লগইন করে নিন।

ওয়েবসাইট তৈরির ধাপগুলো:

১. এবার https://www.blogger.com সাইটে প্রবেশ করুন।

২. আপনি যদি সর্বপ্রথম ওয়েবসাইট তৈরি করার জন্য উপরের সাইটে প্রবেশ করেন। তাহলে আপনাকে ব্লাগার প্রোফাইল তৈরি করতে বলবে। আপনার নামটি দিয়ে Continue to Blogger বাটনে ক্লিক করুন।

যদি কোন সার্ভার প্রবলেম হয় তাহলে আবার চেষ্টা করুন।

৩. এরপর নতুন একটি পেজ ওপেন হবে। এবার ওয়েবসাইট তৈরি করার জন্য New blog আথবা Create New blog অপশনে ক্লিক করুন।

৪. New blog আথবা Create New blog অপশনে ক্লিক করার পর নতুন একটি পপআপ অপশন আসবে। এখানে আপনার ওয়েবসাইটেরর ডিটেইলস দিতে হবে।

৫. Title টেক্সট বক্সে আপনার ওয়েসাইটের নাম দিতে হবে। আপনি চাইলে এটি পরবর্তীতে পরিবর্তন করকে পারবেন।

৬. Address টেক্সট বক্সে আপনার ওয়েবসাইটের Address টি দিতে হবে। যেমন- dev360degree.blogspot.com [ এখানে যেহেতু ফ্রিতে ওয়েব সাইট তৈরি করছেন সেহেতু আপনি (.blogspot.com) ডোমেইন পাবেন। ] আপনি চাইলে পরবর্তীতে ডোমেইন ক্রয় করে (.com , .net , .info etc.) ডোমেইন আপনার (.blogspot.com) এখানে Add করতে পারবেন।

আপনি আপনার ওয়েবসাইটের Address দিতে আপনার ওয়েবসাইটের নামের সাথে .blogspot.com যুক্ত করুন। ওয়েবসাইটের নাম ও Address আলাদা হলেও সমস্যা নাই তবে একই রাখা ভাল। আপনার ওয়েবসাইটের Address দেওয়ার সময় খেয়াল করুন আপনি যে নামটি দিচ্ছেন সেটি Available আছে কিনা যদি না থাকে তাহলে অন্য নামে দিয়ে চেষ্টা করুন।

৭. এরপর আপনার ইচ্ছা মত একটি Theme সিলেক্ট করুন। এখানে যে Theme গুলো আছে সেগুলো তেমন ভাল হবে না। পরবর্তী পোস্টে আলোচনা যে কিভাবে আপনি প্রোফেশনাল একটি Theme Download & Install করবেন।আপাতত ঐখান থেকে যে কোন একটি Theme সিলেক্ট করে দিন।

৮. যদি সবকিছু ঠিকঠাক থাকে তাহলে Create Blog! বাটনে ক্লিক করুন। যদি কোন সার্ভার বা নেট প্রবলেম না হয় তাহলে আপনার সাইটটি তৈরি হয়ে যাবে। এখন আপনার সাইটে পোস্ট করা শুরু করুন এবং চাইলে আপনার ওয়েবসাইটি ভিজিট করে দেখতে পারেন।

পোস্টটি পাড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here