ডোমেইন নেম কি? ডোমেইন খরচ কত? ডোমেইন নেম নির্বাচনের বিবেচ্য বিষয় কি?

4
269
Domain Name কি? ডোমেইন খরচ কত? ডোমেইন নেম নির্বাচনের বিবেচ্য বিষয় কি?

Domain একটি ইংরেজি শব্দ যার অর্থ রাজ্য/এলাকা। বিশ্বের প্রথম Domain হচ্ছে symbolics.com । এটা Massachusetts computer company কর্তৃক ১৫ই মার্চ ১৯৮৫ সালে রেজিস্টার করা হয়েছিল।

যেমন প্রত্যেক মানুষের একটি নাম আছে। এই নামেই তার পরিচয় বহন করে । ডোমেইন নেম অনেকটা মানুষের নামের মতই । ডোমেইন নেম এবং মানুষের নামের মধ্যে পার্থক্য হলো মানুষের নাম ইউনিক বা আলাদা নয় অর্থাৎ একই নাম একাধিক মানুষের থাকে । কিন্তু ডোমেইন নেম সম্পূর্ণ ইউনিক বা আলাদা অর্থাৎ একটি নামেই ডোমেইন নেম এর সাথে অন্য ডোমেইনের কোন মিল হবে না অর্থ্যাৎ অদ্বিতীয়, ঠিক মোবাইল নাম্বারের মত, যেমন আপনার ফোন নাম্বারের সাথে আর অন্য কারো নাম্বারের হুবাহু মিল নেই। ডোমেইন হচ্ছে একটি ওয়েবসাইট এর ঠিকানা। যেটি ব্যবহার করে যে কোন ব্যবহারকারী আপনার ওয়েবসাইটটি খুব সহজেি খুঁজে বের করতে পারবে ।

একটি ওয়েবসাইট তৈরি করতে হলে আপনার সর্বপ্রথম যেটি প্রয়োজন হবে সেটি হলো একটি ডোমেইন। ধরা যাক, আপনার অফিসে যদি কেউ আসতে চায়, সেক্ষেত্রে তাকে অফিসের ঠিকানা জানতে হবে। ঠিক তেমনি ওয়েবসাইটের ক্ষেত্রে এই ঠিকানাকে ডোমেইন নেম বলা হয় । ডোমেইন নেম মূলত সংখ্যা (170.198.168) দ্বারা লিখিত। এই সংখ্যাকে IP Address (Internet Protocol Address) বলা হয়। IP Address সহজে মানে রাখার সংখ্যার পরিবর্তে নাম (amarprosno.com) ব্যবহার করা হয়।

একটি নামে ডোমেইন নেম রেজিস্ট্রেশন করলে এই নামে অন্য কেউ এই নামে ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে পরবে না। যেমন- (Amarprosno.com) এই নামে ডোমেইন নেম রেজিস্ট্রেশন করলে (Amarprosno.com) এই নামে অন্য কেউ ডোমেইন নেম রেজিস্ট্রশন করতে পরবেনা। কিন্তু (Amarprosno.net) নামে ডোমেইন নেম রেজিস্ট্রেশন করতে পরবে।

ডোমেইন নেমের গঠন:

Domain Name এ সর্বনিম্ন ৩ টি অক্ষর থাকতে হবে আর সর্বোচ্চ ৬৩ টি অক্ষর থাকতে পারবে। শুধুমাত্র ইংরেজি অক্ষর, ০-৯ পর্যন্ত সংখ্যা এবং “ – ” (Hyphen) Domain Name এর ভিতর ব্যাবহার করা যাবে। এছাড়া অন্য কিছু ব্যবহার করা যাবে না।

ডোমেইনের বিভিন্ন ধরন:

Domain Name কি? ডোমেইন খরচ কত? ডোমেইন নেম নির্বাচনের বিবেচ্য বিষয় কি?

Top Level Domain:

যেমনঃ .com .org .net .info ইত্যাদি। এগুলো হচ্ছে টপ লেভেল ডোমেইন বা প্রথম স্তরের ডোমেইন।

Country Code Top Level Domain:

প্রথম স্তরের ডোমেইন গুলো স্থানীয় নেটওয়ার্ক এ ব্যবহার করার জন্য বিশেষ অনুমতি নিয়ে থাকে। একটি দেশের নিজস্ব যেই ডোমেইনগুলো থাকে সেগুলোই হচ্ছে Country Code Top Level Domain বা ccTLD । যেমন .com.bd (Bangladesh), .pk (Pakistan), .in (India), .uk (United Kingdom) ইত্যাদি।

Sub Level Domain:

কোন একটি ডোমেইন এর অধীনস্ত ডোমেইন গুলোকেই Sub Level Domain বলে। যেমনঃ
www.ahadul.info হলো মূল ডোমেইন। আর যখন মূল ডোমেইনের আগে অথবা পরে ডট দিয়ে যেকোন নাম দিয়ে যখন কোন ডোমেইন গঠন করা হয় তখন তাকে Sub Domain বলে। যেমনঃ www.blog.ahadul.info । একটা Domain এ একাধিক Sub Level Domain থাকতে পারে।

Free Domain:

ফ্রি ডোমেইন নেম এর জন্য আপনার কোন খরচ হবে না। এই ডোমেইন নেম গুলো মূলত যেরকম হয়। যেমন- (Blogspot.com, WordPress.com, weebly.com, .tk) ইত্যাদি।

ডোমেইন রেজিস্ট্রেশন খরচ:

টপ লেভেল ডোমেইন এর জন্য আপনাকে বছের ৫০০ থেকে ৩০০০ টাকা বা তারও বেশি খরচ হতে পারে। ডোমেইন ভেদে এর খরচ ভিন্ন হয়ে থাকে। যেমন- (.com, .net, .info, .org) ইত্যাদি।

ডোমেইন নেম নির্বাচন:

সহজ, সুন্দর এবং অর্থবহ নাম নির্বাচন করতে হবে। যাতে করে ভিজিটর খুব সহজেই ডোমেইন নেম মনে রাখতে পারে। ওয়েবসাইটের বিষয়বস্তুর সাথে মিল রেখে নাম ঠিক করুন।সংক্ষিপ্ত বা ছোট ডোমেইন নেম দেখতে সুন্দর, মনে রাখাও সহজ, যেমন: Facebook.com, Apple.com ও Youtube.com ইত্যাদি। প্রতিষ্ঠিত ওয়েবসাইট এর অনুকরণে নাম দেওয়া থেকে বিরত থাকুন। যেমনঃ Facebookbd.com, Googlebd.com, Youtubebd.com ইত্যাদি। ৩ বর্ণ থেকে ১১ বর্ণের মধ্যে নাম রাখার চেষ্টা করুন।

আশাকরি, উপরের আলোচনা থেকে ডোমেইন সম্পর্কে বিস্তারিত বুঝতে পেরেছেন। তারপরও যদি কোথাও কোন সমস্যা হয়ে তাহলে কমেন্ট করতে ভুলবেন না। আর পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।ভাল লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।

4 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here